1. [email protected] : editor : Meraj Gazi
  2. [email protected] : admin :
  3. [email protected] : zeus :
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:২১ অপরাহ্ন

৫২ তে পা রাখলেন জেমস

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ২ অক্টোবর, ২০১৬
  • ৩৭৩ পঠিত

রাজবাড়ী টুডে ডট কম: অনেক আগেই দেশের সীমা ছাড়িয়ে আন্তর্জাতিক সংগীতাঙ্গনেও আলো ছড়িয়েছেন ফারুক মাহফুজ আনাম জেমস। বিশ্বব্যাপী নগরবাউল জেমস নামেই যার পরিচিতি। আজ (২রা অক্টোবর) বায়ান্নতে পা রেখেছেন এ মিউজিক জিনিয়াস।

বাংলাদেশ-ভারতের অন্যতম এই রক তারকার জন্ম ১৯৬৪ সালের এই দিনে নওগাঁয়। কিন্তু তার বেড়ে ওঠা এবং সংগীতে জড়িয়ে পড়ার পুরোটাই ঘটেছে চট্টগ্রামে। নগর বাউল জেমসের বাবা ছিলেন সরকারি কর্মকর্তা। যিনি পরবর্তীতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। পরিবারের অমতেই সংগীতচর্চা শুরু করেন জেমস। একসময় তিনি সংগীতের জন্য ঘর ছেড়ে পালিয়ে যান। উঠেন চট্টগ্রামের আজিজ বোর্ডিং-এ। সেখানে থেকেই তার সংগীতের মূল ক্যারিয়ার শুরু হয়। জেমস ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেন ব্যান্ড ‘ফিলিংস’। ১৯৮৭ সালে প্রথম অ্যালবাম ‘ষ্টেশন রোড’ প্রকাশ পায়। ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের একক অ্যালবাম প্রকাশ করে সুপারহিট হয়ে যান জেমস।

এরপর ১৯৯০ সালে ‘জেল থেকে বলছি’, ১৯৯৬ ‘নগর বাউল’, ১৯৯৮ সালে ‘লেইস ফিতা লেইস’, ১৯৯৯ সালে ‘কালেকশন অব ফিলিংস’ অ্যালবামগুলো প্রকাশ পায়। এরপর ‘ফিলিংস’ ভেঙে জেমস গড়ে তোলেন নতুন লাইনআপে ব্যান্ড ‘নগর বাউল’। এই ব্যান্ড ‘দুষ্টু ছেলের দল’ এবং ‘বিজলি’ অ্যালবাম দুটির মধ্যেই আটকে যায়। এরপর একক অ্যালবাম হিসেবে প্রকাশ করেন ‘দুঃখিনী দুঃখ করোনা’, ‘ঠিক আছে বন্ধু’, ‘আমি তোমাদেরই লোক’, ‘জনতা এক্সপ্রেস’, ‘তুফান’ এবং সর্বশেষ ‘কাল যমুনা’। এরপর গত প্রায় দশ বছর জেমস কিংবা নগর বাউলের নতুন কোনো অ্যালবাম প্রকাশ পায়নি। শুভ জন্মদিন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই জাতীয় আরো খবর
November 2022
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  
© All rights reserved © 2013 Todaybangla24
Theme Customized BY LatestNews