1. [email protected] : editor : Meraj Gazi
  2. [email protected] : admin :
  3. [email protected] : zeus :
শনিবার, ০২ জুলাই ২০২২, ১০:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
রাজবাড়ীতে বড় পর্দায় দেখানো হবে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান বর্নাঢ্য আয়োজনে জেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন বিদেশী পিস্তলসহ সন্ত্রাসী দুল্লা গ্রেফতার গ্লোবাল টেলিভিশন ভবনে সাংবাদিকদের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে মানব বন্ধন বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ফাইনাল খেলা অনুষ্ঠিত রাজবাড়ী সদরে ১০ কৃষক পেলো পাওয়ার টিলার চালিত সিডার সদর উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা মিথ্যা মামলা প্রত্যাহার ও রাজবাড়ী ইসকন মন্দিরের প্রবেশ পথ খুলে দেওয়ার দাবিতে সাংবাদিক সম্মেলন সীতাকুণ্ডে বিস্ফোরণে আহতদের পাশে সংগীত শিল্পী ফারদিন পাংশায় স্বপরিবারে হত্যার উদ্যেশ্যে গভীর রতে বসত ঘরে অগ্নিসংযোগ

করোনার করাল গ্রাস:যৌনপল্লীতে বহিরাগতদের প্রবেশ নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ২১ মার্চ, ২০২০
  • ৩৪৩ পঠিত

স্টাফ রিপোর্টার, রাজবাড়ী টুডে: করোনাভাইরাস সংক্রমণ ঝুকি এরাতে দেশের সর্ব বৃহৎ দৌলতদিয়া যৌনপল্লীতে সর্বসাধারণের যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। গত ২০মার্চ শুক্রবার বিকাল ৩টা থেকে ২০ দিনের জন্য (বহিরাগত) খদ্দের প্রবেশে এ নিষেধাজ্ঞা আরোপ করে রাজবাড়ী পুলিশ বিভাগ।

ঘন-ঘিঞ্চি পরিবেশ, অল্প জায়গায় বেশি মানুষের উপস্থিতি, সেই সঙ্গে পল্লীীর বাসিন্দাদের অসচেতনতায় প্রাণঘাতী করোনাভাইরাস এখানে ভয়াবহ রূপ নেওয়ার আশঙ্কা দেখা দেওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এ নিষেধাজ্ঞা আরোপের জন্য পল্লীীতে বসবাসরত প্রায় ৫ হাজার বাসিন্দার আয় রোজগার বন্ধ হয়ে যাচ্ছে।
তবে এই সময় প্রতি যৌনকর্মীকে ১৫ দিনের জন্য ২০ কেজি করে চাল বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী দু-একদিনের মধ্যে তা বিতরণ করা হবে। এছাড়া বন্ধকালীন বাড়িওয়ালাদেরকে বাড়িভাড়া না নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন গোয়ালন্দ ঘাট থানার ওসি আশিকুর রহমান।

শুক্রবার দুপুরে দেখা যায়, করোনা সংক্রমণের হার দিন দিন বেড়ে চলায় দৌলতদিয়া যৌনপল্লীীতে মানুষের আসা-যাওয়া স্বাভাবিকের তুলনায় কিছুটা কমেছে। এখানকার বাসিন্দাদের মধ্যে তেমন কোনো সচেতনতা লক্ষ্য করা যায়নি। এমন পরিস্থিতির মধ্যেও প্রতিদিন অসংখ্য মানুষ পল্লীীতে যাতায়াত করছে।

এ সময় কয়েকজন যৌনকর্মী বলেন, আমরা পেটের দায়ে এখানে আছি। প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষ আসা-যাওয়া করে। কে অসুস্থ আর কে সুস্থ এটা বোঝাতো আমাদের পক্ষে সম্ভব না। তাই আমাদের কাছে যে আসে তাকেই তো ঘরে নিতে হয়। বর্তমানে করোনাভাইরাস আতঙ্কে এখানে লোকজনের সমাগম কমে গেছে।

স্থানীয় ইউপি সদস্য আবদুল জলিল ফকীর বলেন, দৌলতদিয়া যৌনপল¬ীর ৬টি প্রবেশপথের মধ্যে ৫টি পথ বন্ধ করে দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে বের হওয়ার জন্য শুধু একটি পথ খোলা রাখা হয়েছে।

তিনি জানান, বন্ধকালীন এখানকার বাসিন্দাদেরকে প্রশাসনের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। বাসিন্দাদের সহযোগিতা না করা হলে এখানে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে।

যৌনকর্মীদের নিয়ে কাজ করা বেসরকারি উন্নয়ন সংগঠন মুক্তি মহিলা সমিতির প্রকল্প কর্মকর্তা আতাউর রহমান খান মঞ্জু বলেন, যেভাবে বিশ্বে করোনাভাইরাসের মতো মরণব্যাধি ছড়িয়ে পড়ছে তাতে করে দৌলতদিয়া যৌনপল্লী সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল। অবস্থার বিবেচনায় বন্ধের সিদ্ধান্ত ঠিক আছে।

তবে এখানকার শত শত বাসিন্দা আছে, যারা প্রতিদিন রোজগার করে প্রতিদিন খায়। তাদের জন্য খাবারের ব্যবস্থা না করা গেলে তাদের বেঁচে থাকা কঠিন হয়ে যাবে। এ বিষয়ে জরুরী ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

দৌলতদিয়া যৌনপল্লীর অসহায় নারী ঐক্য সংগঠনের সভাপতি ঝুমুর বেগম জানান, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকায় পুলিশ প্রশাসন যৌনপল্লীতে সাধারণ মানুষের যাতায়াত নিষিদ্ধ করে দিয়েছে। খাদ্য সহায়তার ব্যাপারে তিনি বলেন, এই পল্লীর লোকজনের কিছু গচ্ছিত অর্থ রয়েছে সেটা ব্যয় করে কিছুদিন চলতে পারবে। তবে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী দুই তিন দিনের মধ্যে খাদ্য সহায়তা পাওয়া যাবে।

রাজবাড়ীর পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান বলেন, আগামী ৫ এপ্রিল পর্যন্ত দৌলতদিয়া যৌনপল্লীতে সর্বসাধারণের যাতায়াত বন্ধ করা হয়েছে। এ পল্লীতে তালিকাভুক্ত ১ হাজার ৬শ জন যৌনকর্মী বসবাস অনেক বড় একটি যৌনপল্লী। এ পল্লীতে বিভিন্ন জেলা থেকে খদ্দের আসা-যাওয়া করে। যে কারণে করোনাভাইরাসের মারাত্বক ঝুঁকিতে রয়েছে এ পল্লীর বাসিন্দারা। সেই দিক বিবেচনা করে  ত্রাণ সহায়তা চেয়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় বরাবর একটি আবেদন করা হয়। সেখান থেকে একটি ভালো সাড়া পাবার পর যৌনপল্লীতে বহিরাগত প্রবেশে নিশেধাজ্ঞা আরোপ করা হয়।

এদিকে বর্তমান এমন পরিস্থিতিতে পুলিশের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন দৌলতদিয়ার যৌনকর্মীসহ এলাকাবাসী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই জাতীয় আরো খবর
July 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  
© All rights reserved © 2013 Todaybangla24
Theme Customized BY LatestNews