1. [email protected] : editor : Meraj Gazi
  2. [email protected] : admin :
  3. [email protected] : zeus :
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪০ অপরাহ্ন
শিরোনাম :
আইনজীবি আশীষ গুহের বিরুদ্ধে দায়েরকৃত নথি চুরির মামলার কার্যক্রম স্থগিতের আদেশ বালিয়াকান্দিতে মাটি বাহী টাক্টর চাপায় শিশুর মৃত্যু ছাত্রদলের উদ্যোগে বিএনপি‘র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান‘র ৮৭তম জন্মদিন পালিত রাজবাড়ীতে মহিলা পরিষদের উদ্যোগে কম্বল বিতরণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে রাজবাড়ীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল নতুন কৌশলে মাদক কারবার চালিয়ে যাচ্ছে অপরাধী চক্রঃ এম দাদুল হক শিশুদের বিনোদনের জন্য রাজবাড়ীতে মাসব্যাপী বিজয় আনন্দ মেলার উদ্বোধন রাজবাড়ীতে গৃহবধুকে কুপিয়ে হত্যার চেষ্টা নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম ধরা ছোয়ার বাইরে: খালেদা জিয়ার উপদেষ্টা জবিউল্লাহ রাজবাড়ীতে ছাত্রলীগের ৭৫ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

রাজবাড়ীর বেজকোলা শিকদার বাড়ীতে শারদীয় দুর্গাপূজার ১০০ বছর

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ৯ অক্টোবর, ২০১৬
  • ৩৪৫ পঠিত

মো: মাহ্ফুজুর রহমান, রাজবাড়ী টুডে ডট কম: :

রাজবাড়ীর সদর উপজেলা বসন্তপুর ইউনিয়নের বেসকোলা শিকদার পাড়ার  দুর্গাপূজা আয়োজন শত বছর পূর্ণ করছে।

১৯১৭ সালে বেসকোলা এলাকায় ‘শিকদার বাড়ী দুর্গা মন্দিরে’ ১ম দর্গাপূজা উদযাপন শুরু হয়। বংশানুক্রমে এই শিকদার বাড়ীতে এছর শারদীয় দুর্গাপূজার আয়োজনের শতবর্ষ।

শিকদার বাড়ী দুর্গাপূজা উদযাপন কমিটির সভাপতি ও কোলা সদর উদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক সুরেশ চন্দ্র শিকদার বলেন, ১৯১৭ সালে প্রতিষ্ঠিত হয়ে তৎকালীন সময়ে যগেন্দ্রনাথ শিকদার, দূর্লভ চন্দ্র শিকদার, রাধা চরণ শিকদার, অভয় চরণ শিকদার, যগেন্দ্রনাথ শিকদারের পুত্র শ্রীবাস চন্দ্র শিকদারের আগ্রহে এই দুর্গপূজা শুরু হয়। শত বছর পূর্ণ হওয়ায় এই আয়োজন ইতিহাসে স্থান করে নিয়েছে।

শিকদার বাড়ীর প্রবীণ সদস্য প্রদ্যুৎ শিকদার বলেন, এলাকার কতিপয় ব্যক্তিগণ এড়েন্দা নিবাসী বাবু রবিন্দ্রনাথ পালের নির্মিত প্রতিমা কিনে এখানে পূজা শুরু করেন। ইতিহাসের হাত ধরে এটা একটা মন্দিরই না, এটাকে শিক্ষাঙ্গন বলা যেতে পারে।

শারদীয় দুর্গাপূজা উদযাপন কমিটির ৫ সদস্য বিশিষ্ট উপদেষ্টা মন্ডলীরা হলেন শিকদার বাড়ীর বয়জৈষ্ঠ্য  প্রদ্যুৎ শিকদার, সুশান্ত কুমার শিকদার, তপন শিকদার, নিশিত শিকদার ও সমরেশ শিকদার।

প্রতিবছরের ন্যায় এবারের ১০০ বছর দুর্গাপূজার উদযাপনের ব্যবস্থাপনায় রয়েছেন শিকদার বাড়ীর স্বদেশ, রতন, সুকান্ত, দীপক, নিবাস, অলক, তাপস, কাজল, শিশির, অজয়, শিশির সহ প্রমুখ।

‘শরৎ মেঘে ভাসল ভেলা, কাশ ফুলেতে লাগলো দোলা, ঢাকের উপর পরুক কাঠি, পূজো কাটুক ফাটাফাটি’ এমনই বক্তব্য তুলে ধরেছেন শতবর্ষ দুর্গাপূজা উদযাপনে শিকদার বাড়ী ব্যবস্থাপনা কমিটিবৃন্দ।

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজায় এবছর রাজবাড়ীতে ৩৯৯টি মন্ডপে চলছে জমকালো আয়োজনে। জেলা সদরের ৯৪টি, গোয়ালন্দে ২২টি, কালুখালীতে ৫১টি, পাংশায় ৮৮টি ও বালিয়াকান্দি উপজেলায় ১৪৪টি মন্ডপে আয়োজন করা হয়েছে দুর্গাপূজার।

রাজবাড়ী জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন নির্দেশে পূজা মন্ডপগুলোতে নিরাপত্তায় আনসার, মহিলা আনসার, পুলিশ বাহিনী ও মহিলা পুলিশ সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। এছাড়াও রয়েছে র্যাবের টহল ও সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই জাতীয় আরো খবর
February 2023
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  
© All rights reserved © 2013 Todaybangla24
Theme Customized BY LatestNews